বিভিন্ন প্রতিযোগিতা পরীক্ষার জন্য কম্পিউটারের (computer) কয়েকটি তথ্য

কম্পিউটার (computer) হল আসলে একটি সিস্টেম।কম্পিউটার (computer) আসলে একটি গ্রিক শব্দ, যার অর্থ হলো গণনাকারী যন্ত্র।যদিও বর্তমানে কম্পিউটারের ব্যাবহার বিভিন্ন ক্ষেত্রে ও ব্যাপক হরে হয়ে থাকে।

কম্পিউটারকে (computer) আমরা সিস্টেম বলে থাকি কারণ কম্পিউটারে কতকগুলি যন্ত্রাংশ পরস্পরের ওপর নির্ভরশীল হয়ে ক্রিয়া করে থাকে।সিস্টেমে কিছু ‘ইনপুট’ দিলে ‘থ্রুপুট’-এর মাধ্যমে ‘আউটপুট’ দেয়।এক্ষেত্রে কম্পিউটারের (computer) কিছু ইনপুট ডিভাইস থাকে এবং কিছু আউটপুট ডিভাইস থাকে।কম্পিউটারের (computer) কাজ হল তথ্য সংগ্রহ করা তারপর সেগুলিকে প্রক্রিয়াকরণ করা এবং সংরক্ষণ করা অবশেষে প্রক্রিয়াজাত তথ্য সরবরাহ করা।

কম্পিউটারের (computer) যাবতীয় হিসাব-নিকাশ হয় বাইনারি সিস্টেমে। যেখানে শূন্য (০) এবং এক (১)-এর অন্তহীন সমন্বয়ে গঠিত হয় এই অদ্ভুত বাইনারি সিস্টেম।কম্পিউটারের যে কোন সংখ্যা বা বর্ণ বাইনারির মাধ্যমে প্রকাশ করা হয়।

ফ্লপি ডিস্ক, অপটিক্যাল ড্রাইভ বা মেন মেমরি কতটা তথ্য কম্পিউটারে জমা রাখতে পারে, তা পরিমাপ করা হয় বাইট’-এর সাহায্যে। অথাৎ কম্পিউটারের মেমোরি পরিমাপ করার একক হলো ‘বাইট’।

সভ্যতার উন্নতির সাথে সাথে কম্পিউটারের (computer) আধুনিকীকরণ হয়ে চলেছে। তবে বর্তমানে কম্পিউটারকে প্রধানত তিনটি ভাগে ভাগ করা হয়। আকারে বড় ব্যয়বহুল কম্পিউটারকে (computer) বলা হয় ‘মেইনফ্রেম’ কম্পিউটার। আর এই ‘মেইনফ্রেম’ কম্পিউটারের ক্ষুদ্র সংস্করণ হ’ল ‘মিনি কম্পিউটার’। মাইক্রোপ্রসেসরকে ভিত্তি করে করে যে কম্পিউটার গুলি তৈরি করা হয়, তাদের বলা হয় ‘মাইক্রো কম্পিউটার’। বাড়ীতে, অফিসে বা গবেষণাগারে বসে আমরা যে কম্পিউটারে (computer) কাজ করি, সেগুলো কে আমরা ‘PC’ বা ‘পারসোনাল কম্পিউটার’ বলি এগুলো আসলে মাইক্রো কম্পিউটার। এক্ষেত্রে এই কম্পিউটারে একজনই বসে কাজ করতে পারে।

কম্পিউটারের (computer) প্রধান অংশটি হল CPU (Central Processing Unit) সময়ের সাথে সাথে CPU কে অত্যাধুনিক করাই কম্পিউটার প্রস্তুতকারক সংস্থা গুলোর অন্যতম লক্ষ্য। CPU কে মাইক্রোপ্রসেসর ও বলা হয়। এতে মানুষের নখের থেকেও ছােট মাইক্রো চিপ ব্যবহার করা হয়। এর তিনটি অংশ রয়েছে। যথা Arithmetic Logic Unit (ALU), Control Unit (CU) এবং Storage বা Hard Disk ।

আরও পড়ুন:  ভারতীয় সংবিধান (Indian constitutions) : জরুরি অবস্থা (Emergency)

CPU -এর গতির ওপর কম্পিউটারের (computer) দ্রুততা নির্ভর করে। এর গতি পরিমাপ করা হয় মেগাহার্জ এককে। বর্তমানে ২.৪ গিগাহার্জ গতি সম্পন্ন প্রসেসর পাওয়া যাচ্ছে। কম্পিউটারের মাদারবোর্ড হল একটি প্রধান সার্কিট বোর্ড।

1 Comment

  1. Hello there

    Our Medical-Grade Toenail Clippers is the safest and especially recommended for those with troubles with winding nails, hard nails, two nails, nail cracks, deep nails, thickened nails etc..

    All the best,

    Allen

Leave a Reply

Your email address will not be published.